উন্নয়নমূলক ভবিষ্যৎ পরিকল্পনা

কেন্দ্রীয় লাইব্রেরী স্বয়ংসম্পূর্ণ করণঃ জামিয়ার ছাত্রদের পাঠ্যসূচী বহির্ভুত জ্ঞানার্জন এবং কুরআন-হাদীসসহ ইসলামের বিভিন্ন বিষয়ে গবেষণার সুবিধার্থে জেনারেল শিক্ষিত ও সর্বসাধারণের জন্য উন্মুক্ত একটি সুবিশাল দারুল মুতালায়া/গ্রন্থাগার তৈরী করা হয়েছে। এতে দেশী-বিদেশী তথ্যসমৃদ্ধ আরো বিপুল পরিমাণ মূল্যবান কিতাব ক্রয় ও সংগ্রহের প্রয়োজন রয়েছে। এজন্য প্রায় ১ কোটি ৫০ লক্ষ টাকার প্রয়োজন হবে।

শপিং কমপ্লেক্স নির্মাণঃ দৈর্ঘ্যে ৩২০ ফুট প্রস্থে ১২ ফুট বিশিষ্ট শপিং কমপ্লেক্সের ২য় তলার কাজ প্রায় শেষ হয়েছে। নতুন প্রধান তোরণ নির্মাণঃ জামিয়ার প্রধান তোরণ ভেঙ্গে যাওয়ায় তার পুনঃনির্মাণ পরিকল্পনাধীন রয়েছে।

পানির ট্যাংকঃ জামিয়ার দক্ষিণাংশে ২০ হাজার গ্যালন ধারণ ক্ষমতাসম্পন্ন ৬০ ফুট উচ্চতা বিশিষ্ট ওভারহেড ট্যাংকির পানি জামিয়ার সম্পূর্ণ এলাকার ছাত্র/শিক্ষকদের চাহিদা মিটাতে সক্ষম হচ্ছে না। এমতাবস্থায় জামিয়ার উত্তরাংশে একই পরিমাপের আরো একটি ওভারহেড ট্যাংক নির্মাণ করা প্রয়োজন। আবাসিক ভবন নির্মাণঃ জামিয়ার পশ্চিম পার্শ্বস্থ জায়গায় বর্তমান আবাসিক ভবনের পাশে প্রস্থে ৩০ ফুট দৈর্ঘ্যে ৬০ ফুট ৬তলা বিশিষ্ট আরো ২টি নতুন আবাসিক ভবন নির্মাণের পরিকল্পনা রয়েছে। এতে প্রায় ৫ কোটি টাকার প্রয়োজন হবে।

জেনারেটরঃ জামিয়ার উত্তরাংশে ১২০ কেভি ক্ষমতা সম্পন্ন আরো একটি জেনারেটর বসানো প্রয়োজন।

হাসপাতাল নির্মাণঃ জামিয়ার ছাত্র-শিক্ষক এবং এলাকার জনসাধারণের চিকিৎসা সেবা করার জন্য একটি হাসপাতাল নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

প্রিন্টিং প্রেস স্থাপনঃ মাসিক মুঈনুল ইসলাম ও আল্ মুঈনের প্রকাশনাসহ জামিয়ার অন্যান্য ছাপার কাজের জন্য একটি আধুনিক প্রিন্টিং প্রেস স্থাপন পরিকল্পনাধীন রয়েছে।

কম্পিউটারঃ জামিয়ার অফিসিয়াল কাজ এবং বহুমুখী দ্বীনি কার্যক্রমের ব্যাপক প্রচারের নিমিত্তে আরো প্রয়োজনীয় সংখ্যক কম্পিউটার ক্রয়ের পরিকল্পনা নেয়া হয়েছে।